Tips for women to lose weight at home -Likhbobd

 মহিলাদের জন্য ঘরে বসে ওজন কমানোর টিপস -Likhbobd

Tips for women to lose weight at home -Likhbobd

আসসালামু আলাইকুম

লিখব বিডিতে আপনাকে স্বাগতম। আশা করি আল্লাহর রহমতে আপনারা ভালো আছেন। আজকের পোস্টের টাইটেল দেখে কি বুঝে গিয়েছেন আজকের পোস্টের বিষয়বস্তু কি? তাহলে চলুন শুরু করা যাক।
বর্তমানে ওজন কমানো খুবই কঠিন। আপনি যদি বিভিন্ন জায়গায় সন্ধান করতে থাকেন তাহলে দেখবেন ওজন কমানোর তথ্য এত বেশি যে আপনি কোন বিষয় খেয়াল রাখবেন বা কোন নিয়ম পালন করবেন তার সিদ্ধান্ত নেয়া হয় কঠিন হয়ে যাবে।
তাই আমরা আপনাকে আপনার অর্ধেক দিন এবং দুপুরের খাবার এবং রাতের খাবারের জন্য সালাদ খাওয়া শুরু করতে বলছি না বরং ওজন কমানোর টিপস গুলো  দিচ্ছি। যা আপনি একটি স্বাস্থ্যকর জীবন যাপন শুরু করতে পারবেন এবং আপনার শরীরের ওজন কমাতে সাহায্য করবে।

আজকের পোষ্টের সূচিপত্র:

  • সারাদিন হাইড্রেট করুন
  • কম নয়, বেশি খান
  • পর্যাপ্ত পরিমাণ ঘুমান
  • একসাথে জড়ো হন
  • নিয়মিত ওজন মাপার চেষ্টা করুন
  • ছোট কাজ দিয়ে শুরু করুন
  • হাল ছাড়বেন না

সারাদিন হাইড্রেট করুন

মহিলাদের জন্য আমাদের ওজন কমানোর টিপসের তালিকা সর্বপ্রথম যে টিপসটি তা হল হাইড্রেট থাকার চেষ্টা করুন। কিন্তু বর্তমানে খুব কম মহিলাই এটি নিয়মিত ভাবে পালন করে। তৃষ্ণাকে সহজে খুদা বলে ভুল করে বিশেষ করে সকালে। আপনি যদি আপনার দিনটি খাবার দিয়ে তৃষ্ণা নিবারণ শুরু করেন তাহলে আপনার সারাদিন এই প্রক্রিয়াটি চালিয়ে যেতে হবে।

এর পরিবর্তে আপনি বড় পানি নিয়ে আপনার দিনটি শুরু করতে পারেন। ঘুম থেকে উঠলে কমপক্ষে এক গ্লাস পানি খাওয়ার চেষ্টা করুন বলে সারাদিন আপনাকে হাইড্রেট রাখতে সাহায্য করবে।

স্বাস্থ্য টিপস:আপনার হাতের কাছে যা আছে তা ব্যবহার করি সাত সহ আপনি পানি পান করুন। কয়েক টুকরা লেবু শসা, টুকরো টুকরো তরমুজ, আনারস ,স্ট্রবেরি ব্যবহার করে দেখুন।এছাড়াও আপনি বরফের টুকরা দিয়েও শরবত এর সাথে মিশিয়ে খেতে পারেন।


কম নয়, বেশি খান

অনেক মহিলাকেই ওজন কমানোর জন্য দেখা যায় বেশি খাবার খায় না বরং আস্তে আস্তে খাবার কমিয়ে দেয়। এটি শরীরের ওজন কমাতে ভালো কিন্তু এটি ওজন কমানোর জন্য করা উচিত না।
অস্বাস্থ্যকর খাবার কম খাওয়ার উপর গুরুত্ব দিয়ে স্বাস্থ্যকর খাবার গুলো বেশি বেশি করে খান এতে আপনার রোগ প্রতিরোধের ক্ষমতা আরো বৃদ্ধি পাবে।
আপনি যখন বাইরে খাবার খান তাহলে খাবারের সাথে যেসব শাক সবজি বা সালাদ আসে সেগুলো প্রথমে খাওয়ার প্রতি মনোনিবেশ করুন এবং শেষের জন্য খাবারের সারাটি সংরক্ষণ করুন। তাই খাবার কম না খেয়ে বরং স্বাস্থ্যকর খাবার বেশি বেশি গ্রহণ করুন।

পর্যাপ্ত পরিমাণ ঘুমান

ঘুম হল আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। ঘুমের মাধ্যমে প্রায় শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ এবং এর ক্রিয়াকলাপ গুরু সক্রিয়তা পায়।
খুদা অতৃপ্তি নিয়ন্ত্রণকারী হরমোন কে প্রভাবিত করে। ক্ষুধার হরমোন ঘেরলিন। এই হরমোনটি খুব কম দেখা যায় যারা পর্যাপ্ত পরিমাণ ঘুমায় না ফলে আপনার ক্ষুধা কমে যায় এবং শরীরের দুর্বলতা বেড়ে যায়।

একসাথে জড়ো হন

আপনার ওজন কমানোর জন্য কিছু মানুষের সাথে যোগ দিন এর মাধ্যমে আপনি আনন্দের সাথে আপনার লক্ষ্য পূরণ করতে পারবেন উদাহরণস্বরূপ আপনার প্রতিবেশী কয়েকজন মহিলা একত্রিত হয়ে একটি হাঁটতে যাওয়ার পরিকল্পনা করতে পারেন ফলে আপনার ঘরে থাকার বিরক্তি গুলো কেটে যাবে।
তাই যত তাড়াতাড়ি আপনার আশেপাশের যারা মানুষ আছে তাদের মাধ্যমে আপনাদের একটি দল করুন এবং বেশি বেশি হাঁটার চেষ্টা করুন এতে আপনার ওজন কমাতে সাহায্য করবে।

ধীরে ধীরে খান

আপনার পছন্দের খাবারগুলো কে বেছে নিয়ে প্রতিটি টুকরো ধীরে ধীরে চিবানোর অভ্যাস করুন এতে আপনার খাদ্য প্রক্রিয়াকরণ আরো সহজ হয় এবং খাবারগুলো আপনি তৃপ্তি সহকারে খেতে পারবে।

নিয়মিত ওজন মাপার চেষ্টা করুন


উচ্চ মাপার জন্য আপনি নির্দিষ্ট একটি সময়ে ঠিক রাখুন যেমন প্রতি সপ্তাহে বা ১৫ দিনে একবার মাসে একদিন এই ভাবেই ওজন কমানোর চেষ্টা  করুন ফলে আপনার ওজন কমানোর যে প্রবণতা তা কতটুকু সফল হয়েছে তার ফলাফল আপনি দেখতে পারবেন।

ছোট কাজ দিয়ে শুরু করুন

ওজন কমানোর জন্য প্রথমে বড় বড় কাজগুলো না করে ছোট ছোট শুরু করুন যেমন প্রথমেই জিমে না গিয়ে সকালে প্রতিদিন ঘুম থেকে উঠে ১৫ মিনিট হাঁটা বা জগিং করা শুরু করুন পরে আস্তে আস্তে ত্রিশ মিনিটের মধ্যে নিয়ে আসুন ।
এতে আপনার শরীর এবং মনকে মানিয়ে নিতে খুবই সহায়তা করবে তাই কোন কিছু শুরু করার আগে ছোট দিয়েই শুরু করলে খুব ভালো করতে পারবেন বলে আশা করি।

হাল ছাড়বেন না

কোন কাজ করার দুটি দিক পাওয়া যায় একটি হলো সফলতা আরেকটি হল ব্যর্থতা। আপনি কোন লক্ষ্য পূরণের জন্য চেষ্টা করবেন এবং তা থেকে বিচ্ছিন্ন হওয়া থেকে দূরে রাখবেন কখনো হাল ছাড়বেন না। যদি আপনার মনে হয় আপনি আপনার ওজন কে কমাতে পারছেন না তাহলে অনুশীলনগুলো করতেই থাকুন।
আজ এই পর্যন্তই আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে যদি এরকম পোস্ট আরো পেতে চান তাহলে লিখব বিডি সাথে থাকুন । আর কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
যারা বাড়িতে বসে আর্টিকেল লেখার মাধ্যমে টাকা আয় করতে চান তাদের জন্য লিখব বিডি গেস্ট পোস্টিং করার সিস্টেম চালু করেছে ।এর মাধ্যমে আপনি আপনার মূল্যবান আর্টিকেলটি আমাদের কাছে দিয়ে অর্থ উপার্জন করতে পারবেন। এর জন্য আপনি লিখব বিডি সাথে যোগাযোগ করতে পারেন।

Leave a Comment