কম্পিউটারের সেরা ৬ টি সফটওয়্যার যা খুবই দরকারি। লিখব বিডি

The best 6 computer software that is very useful

আসসালামু আলাইকুম

লিখব বিডি নতুন একটি পোস্টে আপনাকে স্বাগতম। আজকের পোস্টের বিষয় হলো কম্পিউটারে ব্যবহৃত সেরা ৬ টি সফটওয়্যার । যা আপনি ব্যবহার করলে আপনার কম্পিউটারের ব্যবহার আরো আনন্দদায়ক করে তুলবে।

বর্তমান যুগকে কম্পিউটারের যুগ বলা চলে। ছোট-বড় প্রায় সবাই কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করেছে। ফলে অনেকেই ভালো ভালো সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন এর অভাবে তাদের কম্পিউটারের সঠিক ব্যবহার করতে পারছেনা। তাই আপনাকে আজকে কম্পিউটারের বহুল ব্যবহৃত ৬ টি সফটওয়্যার এর কথা বলব । আশা করি পোস্টটি পড়ে আপনি উপকৃত হবেন।

আজকের পোস্টের বিষয়বস্তু:

  • IDM ফাইল 
  • AnyDesk – Remote desktop sharing tool
  • Google Chrome – ইন্টারনেট ব্রাউসার
  • Kaspersky Security Cloud – Free
  • CCleaner
  • মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন

IDM ফাইল 

IDM এর পূর্ণরূপ হল ইন্টার্নেট ডাউনলোড ম্যানেজার। এর পূর্ণরূপ থেকেই বুঝা যায় এটির ব্যবহার। এটি ব্যবহার করার মাধ্যমে আপনি ইন্টারনেট থেকে বিভিন্ন ফাইল, অডিও, ভিডিও ইত্যাদি সহজেই ডাউনলোড করতে পারবেন। যেটি সবচেয়ে দ্রুত এবং কোন রকম ঝামেলা ছাড়াই। বর্তমানে ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার এপ্লিকেশন চাহিদা বা জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। 

AnyDesk – Remote desktop sharing tool

AnyDesk হলো এমন একটি অ্যাপ্লিকেশন যেটির মাধ্যমে আপনি আপনার কম্পিউটারকে সহজেই আপনার বন্ধু বা আত্মীয়স্বজনের মাধ্যমে আপনার স্ক্রিনের ভাগ করতে পারেন। অর্থাৎ আপনার কম্পিউটারের সামনে যেই স্ক্রিনটি আছে সেটি আপনি সহজেই এই সফটওয়্যার এর মাধ্যমে আপনার বন্ধুদের বা আত্মীয় স্বজনদের মধ্যে ভাগ করে দিতে পারেন।

যদি আপনার কোন কম্পিউটার বা অ্যাপ্লিকেশনের কোন প্রোগ্রাম বুঝতে সমস্যা হয় তাহলে আপনি ওই সমস্যার সমাধান করার জন্য কারো কাছে না গিয়ে শুধুমাত্র এই অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে যে এই সমস্যাটি সমাধান করতে পারবে সে তার বাড়ীতে থেকে আপনার কম্পিউটারকে সম্পুর্ণভাবে নিয়ন্ত্রণ করতে পারে।


আরও পড়ুন:কম্পিউটার ভাইরাস প্রতিরোধের উপায় -Likhbobd

Google Chrome – ইন্টারনেট ব্রাউজার

Google Chrome হলো এমন একটি ইন্টারনেট ব্রাউজার। যেটি এন্ড্রয়েড থেকে শুরু করে ল্যাপটপ বা কম্পিউটার খুব কম মানুষই আছে যে এটি ব্যাবহার না করেছে। এটির ব্যবহার বর্তমানে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্রাউজার সফটওয়্যার এর মধ্য থেকে। ইন্টারনেট ব্রাউজার গুলো সাধারণত অনেকগুলো ফিচার বা সুবিধা প্রদান করে থাকে যা একটি ব্রাউজার কে সহজেই ব্যবহারকারীদের নিকট সহজ করে তোলে।

গুগল ক্রোম হলো এমন একটি ব্রাউজার যেটির মাধ্যমে আপনি ফিচার সম্পর্কে জানলে অবাক হবেন। গুগল ক্রোম বর্তমানে প্রায় সবাই ব্যবহার করে থাকে। তাই আপনার যদি কোন কম্পিউটারে ইন্টারনেট ব্রাউজারের প্রয়োজন পড়ে অনায়াসে আপনি গুগল ক্রোম ব্যবহার করতে পারেন।

Kaspersky Security Cloud – Free

বর্তমানে যত প্রযুক্তির অগ্রগতি হচ্ছে তার থেকে বেশি এর ক্ষতি তৈরি হচ্ছে। ফলে এই ক্ষতি থেকে রক্ষার জন্য বিভিন্ন মাধ্যম ব্যবহার করতে হয় যার মাধ্যমে আপনি সহজেই এইসব ক্ষতি পরিত্রান পেতে পারেন। কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে আমাদের অনেকগুলো সিকিউরিটি সম্পর্কে জানতে হয় বা এর অসুবিধা গুলো জানতে হয়। কিন্তু অনেক ব্যবহারকারী আছে যারা ইন্টারনেট সিকিউরিটি সম্পর্কে খুবই কম জানেন। ফলে আপনার যেকোনো কিছু যেকোনোভাবে আপনার ক্ষতিসাধন করতে পারে।

বর্তমানে হ্যাকার এর সংখ্যা প্রায় দিনদিনই বাড়ছে। তারা কম্পিউটার ব্যবহারকারীদের বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্থ করার চেষ্টা করেন। কম্পিউটারের বিভিন্ন পাসওয়ার্ড, ওয়েবসাইট এর পাসওয়ার্ড, ডেবিট-ক্রেডিট কার্ড পাসওয়ার্ড, এছাড়া অন্য যেকোনো ব্যক্তিগত তথ্য সহজে হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখার জন্য একটি সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন এর প্রয়োজন হয় যেটির মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের পাশাপাশি আপনি নিজেও সুরক্ষিত থাকতে পারেন।

Kaspersky Security হলো এমন একটি অ্যাপ্লিকেশন যেটির মাধ্যমে আপনি সহজেই আপনার কম্পিউটার ইনস্টলেশন করার মাধ্যমে আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে পারেন। তাই দেরি না করে আপনি আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখার জন্য কাজ করার  Kaspersky সিকিউরিটি সফটওয়্যার টি ইন্সটল করে রাখতে পারে।

CCleaner

CCleaner হলো এমন একটি অ্যাপ্লিকেশন যেটির মাধ্যমে আপনি সহজেই আপনার কোন অযথা ফাইল। ইন্টারনেট থেকে অপ্রয়োজনীয়’ ডাউনলোড করা ফাইল যেটির মাধ্যমে বিভিন্ন রকম হ্যাকার বিভিন্ন ম্যালওয়ার বা ভাইরাস আক্রান্ত করার জন্য চেষ্টা করে। 

তাই এই ক্ষতিকর এবং অপ্রয়োজনীয় ফাইল আপনার কম্পিউটার থেকে বুঝার জন্য CCleaner অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। যেটির মাধ্যমে আপনি সহজেই আপনার কম্পিউটারের যে সকল ফাইলগুলো বিদ্যমান আছে তার সব তথ্য এই সফটওয়্যারে আপনি দেখতে পারেন।

CCleaner সফটওয়ারটি আপনি ব্যবহার করার মাধ্যমে যেহেতু সহজেই কম্পিউটারের সকল ফাইল গুলো দেখতে পারবেন তাই যেগুলো প্রয়োজনীয় ফাইলগুলো সহজেই কম্পিউটার থেকে ডিলেট মাধ্যমে আপনার কম্পিউটারের মেমোরি থেকে সহজেই ক্ষতিকর ফাইলগুলো মুছতে পারবেন।

মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন

কম্পিউটার ব্যবহার করছেন কিন্তু microsoft-office অ্যাপ্লিকেশনের কথা শোনেননি এমন ঘটনা বিরল। কারণ microsoft-office সফটওয়্যার যেখানে আপনি আপনার কম্পিউটারের বিভিন্ন বিভিন্ন হিসেব-নিকেশ বিভিন্ন ধরনের ব্যবসায়ী কার্যকলাপ সহ ব্যক্তিগত বিভিন্ন জিনিস আপনি এটি ব্যবহার করার মাধ্যমে আরও সুন্দর এবং ভালো করে রাখতে পারবেন। 

যেটির মাধ্যমে আপনি সহজেই আপনার হিসাব নিকাশ বা প্রয়োজনীয় তথ্যগুলো সংরক্ষণ করে রাখতে পারেন। বর্তমানে মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর ব্যবহারকারীর সংখ্যাও অধিক। তাই আপনার কম্পিউটারের যদি মাইক্রোসফট অফিস এপ্লিকেশন না থাকে তাহলে অক্ষনি ডাউনলোড করে আপনার কম্পিউটারে ব্যবহার করা শুরু করতে পারেন।

আরও পড়ুন:কীভাবে বুঝবেন কম্পিউটারে ভাইরাস আক্রান্ত হওয়ার লক্ষণ -Likhbobd

পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং এরকম আরো ভালো ভালো পোস্ট পেতে আমাদের সাথেই থাকবেন।

ধন্যবাদ

Leave a Comment