অনলাইন ই পর্চা -Online e porcha

অনলাইন ই পর্চা -Online e porcha

অনলাইন ই-পর্চা সম্পর্কে অনেকে জানার আগ্রহ রয়েছে। অনেকের মনে প্রশ্ন অনলাইনে কিভাবে ই-পর্চা বের করতে হয় বা দেখতে হয়। বর্তমানে ই-পর্চা দেখার জন্য কোন মধ্যস্থ লোকের প্রয়োজন হয়না বরং আপনার হাতের মোবাইল বা কম্পিউটার থাকলে এর মাধ্যমে আপনি অনলাইন ই পর্চা দেখতে এবং এর সার্টিফাইড কপি আপনার হাতে পেতে পারেন।

ই-পর্চা ডট কম ডট বিডি(eporcha gov bd)

প্রথমে আপনাকে গুগোল ডটকম থেকে অনলাইন পর্চা লিখে সার্চ করুন । সার্চ করার পর আপনি নিচের স্ক্রীনশটএর মত একটি ওয়েবসাইট পেয়ে যাবেন সেখানে ক্লিক করুন। এটি হলো ই-পর্চা দেখার ডাউনলোড করার ওয়েবসাইট।
অনলাইন ই পর্চা -Online e porcha

ই-পর্চা ডটকম একটি ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট যেখানে আপনি ভূমি সম্পর্কিত বিভিন্ন সেবা পেয়ে থাকবেন । এর মাধ্যমে আপনি ভূমি সম্পর্কিত যেকোনো কাজ কিভাবে তা করতে হয় তা সম্পর্কে ধারনা পাবেন। এখানে আপনি ভূমি সম্পর্কিত বিভিন্ন ধরনের খতিয়ান, আপনার মৌজা মেপ ও ই নামজারি সহ বিভিন্ন সেবা ঘরে বসেই পেতে পারেন। নিচে ওয়েবসাইটের একটি স্ক্রিনশট দেয়া হল।
অনলাইন ই পর্চা -Online e porcha

ই পর্চা লগইন

ই-পর্চা ওয়েবসাইটে লগইন করার জন্য প্রথমে আপনাকে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করা শেষ হলে আপনাকে তাদের ওয়েবসাইটে লগইন বাটনে ক্লিক করতে হবে। আপনার লগ ইন করতে হলে আপনাকে আপনার মোবাইল নাম্বার এবং একটি পাসওয়ার্ড দিতে হবে নিচে লগইন অপশন দেখানো  হলো।
অনলাইন ই পর্চা -Online e porcha

খতিয়ান অনুসন্ধান

খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনাকে প্রথমে ওয়েবসাইটে এর খতিয়ান অনুসন্ধান এর উপর করতে হবে ক্লিক করা শেষ হলে সেখানে আপনাকে একটি পেজ দেখাবে পেজের মধ্যে আপনার যে যে ফ্রম থাকবে তা ফিলাপ করতে হবে নিচে তা বর্ণনা করা হলো।
বিভাগ: প্রথমে আপনাকে আপনার বিভাগ পছন্দ করতে হবে। বিভাগের উপর ক্লিক করলে একটি ড্রপডাউন মেনু আসবে সেখান থেকে আপনি যে বিভাগে থাকেন বা যে বিভাগের খতিয়ান অনুসন্ধান করবেন সে বিভাগ এর উপর ক্লিক করুন।
জেলা: দ্বিতীয় অপশনে আপনাকে আপনার জেলা সিলেক্ট করতে হবে। যে জেলায় আপনার জায়গা রয়েছে সেই জেলায় আপনাকে জেনে সিলেক্ট করে দিতে হবে।
খতিয়ান টাইপ: আপনি কোন ধরনের খতিয়ান চাচ্ছেন সেটি এখানে চাইবে। এখানে বিভিন্ন ধরনের খতিয়ান রয়েছে যেমন বিএস, আর এস, এস ইত্যাদি খতিয়ান গুলোর মধ্যে আপনার যে খতিয়ানটি দরকার সে খতিয়ান এর উপর ক্লিক করুন।
উপজেলা: এখানে আপনাকে আপনি যে উপজেলায় থাকেন বা যে খতিয়ান যে উপজেলায় হয়েছে সেই উপজেলা টি সিলেক্ট করুন।
মৌজা: আপনার খতিয়ান অনুযায়ী আপনার যে মৌজায় আপনার জায়গায় রয়েছে সেই মৌজা সিলেক্ট করুন।
পরবর্তীতে আপনি আপনার খতিয়ান নম্বর অনুযায়ী সেখানে খতিয়ান নাম্বার এর জায়গায় বসিয়ে দিন এবং একটি সহজ ক্যাপচার ফিলাপ করে আপনি আপনার প্রয়োজনীয় খতিয়ানটি বাড়িতে বসে অনলাইনে দেখতে পারবেন।

ই পর্চার আবেদন

আপনি ই-পর্চা যেভাবে ডাউনলোড করে দেখতে পারবেন তেমনি আপনার সার্টিফাইড কপি হাতে পেতে হলে আপনাকে সেখানে দ্বিতীয় একটি অপশন রয়েছে যেটিতে আপনি কি পর্চার জন্য আবেদন করতে পারেন। যেহেতু অনলাইন কপি কোন ব্যবহারযোগ্য কোন কপি নয় তাই সার্টিফাইড কপি পেতে সেখানে আবেদন করতে হবে।
পরবর্তী আরও একটি পোস্টে জানানো হবে কিভাবে আপনি ঘরে বসে আপনার ই-পর্চা সার্টিফাইড কপি হাতে পেতে পারবেন।

ই পর্চার সুবিধা

১. ই-পর্চা এর মাধ্যমে আপনি ঘরে বসেই আপনার যে পর্চা চাচ্ছেন সেটি ডাউনলোড করতে পারেন বা দেখে নিতে পারেন।
২. এটি দেখার মাধ্যমে আপনার জমির প্রকৃত মালিক কে সেটিও বের করতে পারেন।
৩. যেহেতু এটি বাড়িতে বসে দেখা যায় তাই এর জন্য কোনরকম অর্থ কাউকে দিতে হয় না।

পোস্ট টি সম্পূর্ণভাবে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এইরকম মজার মজার বিষয় গুলোর  লিখব বিডি এর সাথে থাকুন ধন্যবাদ।

Leave a Comment