কম্পিউটার কি?এই সর্ম্পকে ‍কিছু প্রশ্ন উওর -Likhbobd

 

কম্পিউটার কি?এই সর্ম্পকে ‍কিছু প্রশ্ন উওর -Likhbobd

অনেকের মনে হয়তো প্রশ্ন জাগে, কম্পিউটার কি? কম্পিউটার কিভাবে কাজ করে, কম্পিউটারের জনক কে, কম্পিউটার ভাইরাস কি ইত্যাদি কম্পিউটার সম্পর্কিত প্রশ্নগুলো ঘুরপাক খায়। আজকে এই পোস্টে আলোচনা করা হবে কম্পিউটার সম্পর্কিত সাধারণ কিছু প্রশ্ন উত্তর যেটি আপনাকে কম্পিউটার সম্পর্কে আরো জানতে সাহায্য করবে।

পোষ্টের বিষয়বস্তু:

  • কম্পিউটার
  • কম্পিউটার কি?
  • কম্পিউটারের জনক কে?
  • কম্পিউটার ভাইরাস কি?
  • কম্পিউটার কাকে বলে?
  • কম্পিউটার কে আবিষ্কার করেন?
  • কম্পিউটার নেটওয়ার্ক কি?
  • কম্পিউটার কত সালে আবিষ্কার হয়?
  • কম্পিউটার আসক্তি কি?
  • কম্পিউটার ইনপুট ডিভাইস কি কি?
  • কম্পিউটার উইন্ডোজ কি?
  • কম্পিউটার আউটপুট ডিভাইস কি কি?

কম্পিউটার(Computer)

পৃথিবীতে বিজ্ঞানভিত্তিক যতগুলো আবিষ্কার রয়েছে কম্পিউটার তার মধ্যে একটি। বর্তমানে ক্রমশই কম্পিউটারের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এটি একটি ইলেকট্রনিক যন্ত্র যেটি সংক্রিয় ভাবে কাজ করতে পারে এছাড়াও এ রয়েছে গাণিতিক এবং লজিক্যাল অপারেশন এর মাধ্যমে এটি গাণিতিক সমস্যা গুলো দ্রুত সমাধান করতে পারে।
কিন্তু বর্তমানে কম্পিউটার দিয়ে শুধু যে গাণিতিক সমস্যা সমাধান করা হয় তা নয় বরং এদের মাধ্যমে ব্যক্তিগত কাজ থেকে শুরু করে অফিস পর্যন্ত সব জায়গায় এটি ব্যবহার করা শুরু হয়ে গেছে।

কম্পিউটার কি(What is a computer)

কম্পিউটার শব্দটির আভিধানিক অর্থ হল গণনা যন্ত্র বা হিসাবকারি যন্ত্র। কম্পিউটারের মাধ্যমে মুহূর্তে কয়েক কোটি হিসাব হিসাব-নিকাশ করা সম্ভব। তাহলে প্রথমেই কম্পিউটারের সংজ্ঞা ভুলতে গেলে কম্পিউটার হল এমন একটি যন্ত্র যেটি কোন তথ্য গ্রহণ করে এবং তা প্রক্রিয়ার মাধ্যমে ওই তথ্যকে বিশ্লেষণ উপস্থাপন করে।

কম্পিউটারের জনক কে(Who is the father of computers)

কম্পিউটারের জনক কে হয়তবা অনেকের প্রশ্ন কম্পিউটার জনক হচ্ছেন হাওয়ার্ড আইকেন তিনি প্রথম কম্পিউটার আবিষ্কার করেন।

কম্পিউটার ভাইরাস কি(What is a computer virus)

কম্পিউটার ভাইরাস হলো এমন ধরনের একটি কম্পিউটার প্রোগ্রাম যা কোনো কম্পিউটার ব্যবহারকারীর অনুমতি বা তার নির্দেশ ছাড়াই নিজেই নিজের প্রতিরূপ সৃষ্টি করতে পারে। কম্পিউটার ভাইরাস মূলত সহজেই এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে যেতে পারে। কম্পিউটার ভাইরাস মূলত যেকোনো বহনযোগ্য ডিভাইস যেমন সিডি, পেনড্রাইভ, হার্ডডিস্ক ইত্যাদি সহজেই আক্রান্ত করতে পারে এবং সহজেই ইন্টারনেটে ছড়িয়ে পড়ে অন্যদেরও ক্ষতি করতে পারে?
কম্পিউটার ভাইরাস কি এবং কম্পিউটার ভাইরাস থেকে পরিত্রান পাওয়ার জন্য কি করনীয় একজন কম্পিউটার ব্যবহারকারীর জন্য নিচের পোস্টে আলোচনা করা হয়েছে। লিংকে ক্লিক করলে এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন।

কম্পিউটারে ভাইরাস আক্রান্ত হওয়ার লক্ষণ -Likhbobd

কম্পিউটার ভাইরাস প্রতিরোধের উপায় -Likhbobd

কম্পিউটার কাকে বলে(What is a computer called)

কম্পিউটার হল একটি ইলেকট্রনিক ডিভাইস যেটির মাধ্যমে আপনি সহজেই যেকোনো গণনা নির্ভুলভাবে সমাধান করতে পারেন এবং যেকোন ডাটা বা তথ্য দেওয়ার মাধ্যমে সেটি নির্ভুলভাবে উত্তর দিবে এবং সংরক্ষণ করে থাকে।

কম্পিউটার কে আবিষ্কার করেন(Who invented the computer)

কম্পিউটার আবিষ্কার একটি বিস্ময়কর আবিষ্কার। যেটির মাধ্যমে বর্তমানে গণনাকারী যন্ত্র হিসেবে পাওয়া এই যন্ত্রটি সবার কাছেই ব্যবহারযোগ্য একটি যন্ত্র পরিণত হয়েছে। কম্পিউটার আবিষ্কার করেন হাওয়ার্ড আইকেন তিনি প্রথম কম্পিউটার আবিষ্কার করেন।

কম্পিউটার নেটওয়ার্ক কি(What is computer network)

কম্পিউটার নেটওয়ার্ক কি এই নেটওয়ার্ক কিভাবে কাজ করে সেটার জন্য আপনাকে জানতে হবে কম্পিউটার এর তিনটি উপাদান একটি হলো এপ্লিকেশন সফটওয়্যার, নেটওয়ার্ক সফটওয়্যার এবং নেটওয়ার্ক হার্ডওয়ার এই তিনটির সমন্বয়ে যখন কোন প্রোগ্রাম সৃষ্টি হয় তাকেই কম্পিউটার নেটওয়ার্ক বলে।
এছাড়াও কম্পিউটার নেটওয়ার্ক হল এমন একটি ব্যবস্থা যেখানে দুই বা ততোধিক কম্পিউটার একসাথে যুক্ত থাকে এবং ব্যবহারকারীর প্রিন্টার ফাইলগুলো একে অন্যে সমান ভাগে ভাগ করে ব্যবহার করতে পারে।

কম্পিউটার কত সালে আবিষ্কার হয়(In what year was the computer invented)

কম্পিউটার যেহেতু একটি গণনাকারী যন্ত্র হিসেবে প্রথম আবিষ্কৃত হয়েছিল। তাই আবিষ্কার করা হয়েছিল সেসময় বিভিন্ন পদ্ধতির মাধ্যমে হিসাব সংরক্ষণ করা হতো তারমধ্যে অ্যাবাকাস অন্যতম। কম্পিউটার আবিষ্কৃত হয়েছিল খ্রিস্টপূর্ব প্রায় ২৪00 সালে।

কম্পিউটার আসক্তি কি(What is computer addiction)

কম্পিউটার আসক্তি বলতে বুঝায় যখন প্রয়োজনের অতিরিক্ত সময় ও কম্পিউটারের মধ্যে বসে থাকার প্রবণতা বৃদ্ধি পায়। যারা কম্পিউটারের মধ্যে অনেক সময় বসে থাকে এই বসে থাকার প্রবণতা যখন প্রয়োজনের তুলনায় বেশি হয়ে যায় বা তার কোনো বিশেষ কোন দরকার নেই তখনি তার কাছে কম্পিউটার আসক্তি হয়ে ব্যবহারকারী কম্পিউটার আসক্ত হয়ে পরে।

কম্পিউটার ইনপুট ডিভাইস কি কি(
What are computer input devices)

কম্পিউটারের ইনপুট ডিভাইস কি এটি জানতে হলে আপনাকে বুঝতে হবে কম্পিউটারে আমরা যে সময় কাজ করি তখন কম্পিউটারে আমরা কি কি ইনপুট করি। ইনপুট ডিভাইস গুলো কম্পিউটারে তথ্য সরবরাহ করে এবং সেই সংকেত কে নিয়ন্ত্রণ করতে ব্যবহার করে। কম্পিউটারের বিভিন্ন ধরনের ইনপুট ডিভাইস রয়েছে যেমন পয়েন্ট ডিভাইস, গেম কন্ট্রোলার ডিভাইস, অডিও ইনপুট ডিভাইস, ভিজুয়াল কম্পিউটারের ইনপুট ডিভাইস।

কম্পিউটার উইন্ডোজ কি(What is computer windows)

কম্পিউটার উইন্ডোজ হলো কম্পিউটারের একটি অপারেটিং সিস্টেম। এই দুযের মধ্যে অনেকগুলো অ্যাপ্লিকেশন থাকে কম্পিউটার কে পরিচালনা করতে সহায়তা করে। একটি উইন্ডোজ অন করার পর স্ক্রিনে যেসব উপাদান গুলো দেখা যায় তা হল ডেস্কটপ, উইন্ডোজ, আইকন। চারদিকে এই বর্ডারের সমষ্টি কি উইন্ডোজ বলা হয়।

কম্পিউটার আউটপুট ডিভাইস কি কি(What is computer output device)

কম্পিউটার ব্যবহারকারী যখন কোনো কাজ সম্পন্ন করার জন্য কোন কিছু নির্দেশ দেয় তখন যে ফল পাওয়া যায় সেটি হল আউটপুট। আউটপুট ডিভাইস গুলো হল মনিটর, প্রিন্টার, স্পিকার, হেডফোন মাল্টিমিডিয়া প্রজেক্টর ইত্যাদি ডিভাইস গুলোর মাধ্যমে আমরা কম্পিউটার থেকে আউটপুট পেয়ে থাকি।

Leave a Comment