কান ব্যথা থেকে মুক্তির জন্য ঘরোয়া চিকিৎসা পদ্ধতি !!

কান ব্যথা থেকে মুক্তির জন্য ঘরোয়া চিকিৎসা পদ্ধতি

 আসসালামু আলাইকুম

লিখব বিডি নতুন একটি পোস্টে আপনাকে স্বাগতম । আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আল্লাহর রহমতে আমিও ভাল আছি। আজকের পোস্টের বিষয় হলো শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের একটি গুরুত্বপূর্ণ অংশ যেটি হল কান। তবে চলুন শুরু করা যাক।

বর্তমানে কান সম্পর্কিত বিভিন্ন রোগ দেখা দিচ্ছে। যেটির প্রধান বিষয় হলো আমাদের থাকা চারপাশের পরিবেশ । আমাদের পরিবেশ দূষণের ফলে আমাদের শরীরে বিভিন্ন রোগের প্রাদূর্ভাব করেছে যেটি আমাদের সাময়িক সময়ের জন্য শরীরকে অসুস্থ করে ফেলছে।

কান আমাদের একটি গুরুত্বপূর্ণ শরীরের অংশ । যেটির মাধ্যমে আমরা বাইরের সবকিছু শুনতে পারি। তাই সবারই উচিত আমাদের শরীরের যে গুরুত্বপূর্ণ অঙ্গ গুলো আছে তার সঠিক যত্ন নেওয়া। কেননা এটি সমস্যা হয়ে গেলে আমরা কোনভাবেই বাইরের কোন শব্দ শুনতে পারবোনা। তাই কানের সঠিক যত্ন নেওয়া আমাদের জন্য সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

মানসিক স্বাস্থ্য কি? মানসিক স্বাস্থ্যের লক্ষণ ও গুরুত্ব !!

শীতকালে বাইরে প্রচন্ড ঠান্ডা লাগার কারণে অনেকের হয়তো কান ব্যথা শুরু হয় ফলে তখন বাড়িতে থাকার জন্য তাৎক্ষণিক কি চিকিৎসা পদ্ধতি অবলম্বন করতে হবে তা নিচে তুলে ধরা হলো।

কানের ব্যথা সারাতে আপনি প্রথমে যেটি করতে পারেন তা হল আপনার বাড়িতে থাকা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন যেটির মাধ্যমে আপনার কান ব্যথা উপশম হবে।

তুলসী পাতা সবাই চেনেন এটি কান ব্যথা থেকে মুক্তির জন্য অনেক কার্যকর প্রথমে কয়েকটি তুলসী পাতা নিয়ে তার পেটে দুই থেকে চার ফোঁটা প্রতিদিন ব্যবহার করলে আপনার কান ব্যথা থেকে সহজে মুক্তি পেতে পারেন।

আপনার যখন কানে ব্যথা সৃষ্টি হবে তখন আপনি আপনার কানের নিচের দিকে উপর পর্যন্ত ম্যাসাজ করতে পারেন। কিন্তু খুব বেশি দূরে না খুব আস্তে আস্তে আপনি ম্যাসাজ করতে হবে।

মহিলাদের জন্য ঘরে বসে ওজন কমানোর টিপস

আপনার কান ব্যথা দূর করার জন্য আরেকটি পদ্ধতি হলো রসুন ব্যবহার কেননা রসুন ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার কান ব্যথা দ্রুত উপশম করতে পারেন। প্রথমত রসুনের কয়েকটি ওয়াকে তিলের তেলের ভিজিয়ে রেখে এরপর আপনার কানে লাগান। দেখবেন কিছুক্ষণের মধ্যেই আপনার কান ব্যথা কিছুটা কমবে।

হাইড্রোজেন পার অক্সাইড হলো কানের ব্যথা বা ক্ষত নিরাময়ের জন্য সবচেয়ে জনপ্রিয় একটি ঔষধ । এটি প্রতিদিন তিন থেকে চার ঘণ্টা কানে ব্যবহার করার মাধ্যমে আপনার কান ব্যথা সহজে নিরাময় করতে পারেন।

কানের ব্যথা কমানোর জন্য আরেকটি বিষয় হলো কানে দিকে চাপ না দিয়ে ঘুমানোর চেষ্টা করা। আপনি যখন রাতে বিছানাতে যাবেন তখন আপনার যে কানে সমস্যা আছে সেটি দিকে ফিরে ঘুমাবেন না কারণ রাতে আপনার হঠাৎ করে ব্যথা শুরু হলে আপনি আরও অসুস্থ হয়ে পড়বেন।

সেরা ৬ টি স্বাস্থ্য এবং ফিটনেস টিপস

কান ব্যথা কমানোর জন্য আপনি আরেকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন তাহলো যষ্টিমধুর ব্যবহার। অনেক গবেষণা থেকে জানা যায় কানের ব্যথা থেকে মুক্তির উপাদানগুলো যষ্টিমধু বিদ্যমান আছে তাই আপনি আপনার কান ব্যথা উপশম করার জন্য যষ্টিমধুর ব্যবহার করতে পারেন।

পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং লিখব বিডি সাথে থাকবেন।

ধন্যবাদ

Leave a Comment