কিভাবে প্রাকৃতিক উপায় হজম শক্তি বৃদ্ধি করা যায়?

কিভাবে প্রাকৃতিক উপায় হজম শক্তি বৃদ্ধি করা যায়?


 আসসালামু আলাইকুম

লিখব বিডি নতুন একটি পোস্টে আপনাকে স্বাগতম। আজকের বিষয় হলো আমাদের শরীরের একটিগুরুত্বপূর্ণ সমস্যা সম্পর্কে যেটি প্রায়শই সবাই ভুগে থাকে। পোস্টের বিষয় হলো কিভাবে প্রাকৃতিক উপায়ে আপনি আপনার হজম শক্তি বৃদ্ধি করতে পারেন।

পোষ্টের বিষয় বস্তু:

  • হজম শক্তি দুর্বল কি
  • হজম শক্তি কমে যাওয়ার লক্ষণ
  • হজম শক্তি বৃদ্ধির উপায়
  • বাচ্চাদের হজম শক্তি বৃদ্ধির উপায়
  • হজম শক্তি বৃদ্ধি করার ব্যায়াম

হজম শক্তি দুর্বল কি?(Digestive power is weak)

আমরা বিভিন্ন খাবার মুখের রুচি অনুযায়ী খেয়ে থাকে। যেগুলো আমাদের সবচেয়ে বেশি ভালো লাগে সেগুলো আমরা বেশি খেয়ে থাকি। কিন্তু যখন এই বেশি সীমা অতিক্রম করে তখনই আমাদের পেটে গ্যাস, ঢেকুর ইত্যাদির মত সমস্যার সৃষ্টি হয়।

 যার মাধ্যমে একটি বিরক্তিকর সমস্যা সৃষ্টি হয়। ফলেএই সমস্যা সমাধানের জন্য আমাদের কিছু পরামর্শ মেনে চললে এরকম সমস্যা থেকে সমাধান পেতে পারি। তাই আপনাকে প্রথমেই দেখতে হবে কি কি দেখলে বুঝবেন যে আপনার হজম শক্তির দিন দিন কমে যাচ্ছে।

হজম শক্তি কমে যাওয়ার লক্ষণ(Symptoms of decreased digestive energy)

হজম শক্তি কমে যাওয়ায় বিভিন্ন লক্ষণ রয়েছে যেটির মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার হজম শক্তি শরীরে কি রকম কাজ করছে। প্রথমে আপনি যদি কোন খাবার খান তা যদি পরে 

  • পেট ফাপা অনুভুত হয়
  • পেট ব্যথা হয়
  • বুক প্রচন্ডভাবে জ্বলতে থাকে
  • পেট ভার অনুভব হয়
  • খাওয়ার প্রতি অরুচি
  • খাবারের পর মাঝে মাঝে ক্ষুধা অনুভব করা
  • ডায়রিয়ার হওয়া

এছাড়াও উপযুক্ত কারণ ছাড়াও আরো অনেক কারণ রয়েছে যেটির মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন যে আপনার হজম শক্তি ক্ষমতা দিন দিন কমে যাচ্ছে ।

হজম শক্তি বৃদ্ধির উপায়(Ways to increase digestive energy in the stomach)

প্রথমে হজম শক্তি বৃদ্ধির জন্য আপনিও যখন খাবার খাবেন তখন তাড়াহুড়া করবেন না বরং ধীরেসুস্থে খাবারটি চিবিয়ে খেতে চেষ্টা করবেন। অনেক সময় তাড়াতাড়ি খাবার খেতে গিয়ে আমাদের ঠিকমত চিবিয়ে খেতে না পারার কারণে পেটে খানিকটা বাতাস ঢুকে। তাই আমাদের উচিত যে খাবার গ্রহণ করি সেটি যেন ধীরেসুস্থে গ্রহণ করি

বেশি পানি পান করবেন না। খাবারের সময় অনেকেই কিছুটা খেয়ে অনেক বেশি পানি পান করে ফলে আপনার পেটের এসিড দুর্বল হয়ে পড়ে এবং সেটি হজম করতে বাধা সৃষ্টি করে তাই খাবারের আগে পানি পান করে নিবেন।

অতিরিক্ত কৃত্তিম চিনি, তেল এবং চর্বিযুক্ত খাবার পরিহার করতে হবে।

অনেকের আবার বিভিন্ন রকম খাবার যেমন দুধ জাতীয় খাবার বা অন্যান্য খাবার খেলে সহজেই হজম শক্তি ব্যাঘাত ঘটে তাই উক্ত খাবারগুলো না খেয়ে থাকলেই বেশি ভালো হয় কিন্তু পরিমাণমতো খাওয়া উচিত।

বাচ্চাদের হজম শক্তি বৃদ্ধির উপায়(Ways to increase the digestive power of children)

বাচ্চাদের হজম শক্তি বৃদ্ধির জন্য প্রথমে আপনার বাচ্চাকে পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পর্কে বোঝান কারন অনেকেই খাবারের সময় বিভিন্ন ধুলাবালি সহ খেয়ে ফেলে তাই আপনাকে কোন খাবার বাচ্চাকে দেওয়ার আগে বাচ্চা কিভাবে তা গ্রহণ করছে সেদিকে খেয়াল রাখুন।

বাচ্চারা বাইরে কি ধরনের খাবার খাচ্ছি সেই খাবারের প্রতি খেয়াল রাখুন অনেক বাচ্চারা বাইরে গিয়ে বিভিন্ন রকম জাঙ্ক ফুড গ্রহণ করে থাকে ফলে বাড়িতে এসে তাদের হজম শক্তি সমস্যা দেখা দেয়। তাই বাইরে তারা কি খাচ্ছে সেটাও খেয়াল রাখুন।

কৃমি থাকুক বা না থাকুক তিন মাস অন্তর অন্তর কৃমিনাশক ওষুধ বাচ্চাদের কে দেন যাতে করে শরীর থেকে কৃমির পরিমাণ কমে যায়।

অনেক বাচ্চার দুধ জাতীয় দ্রব্য খেলে পেটের হজম শক্তি কমতে পারে তাই সে যদি হজম শক্তি কম পায় তাহলে দুধ জাতীয় খাবার পরিহার করবেন।

কান ব্যথা থেকে মুক্তির জন্য ঘরোয়া চিকিৎসা পদ্ধতি !!

হজম শক্তি বৃদ্ধি করার ব্যায়াম(Ways to increase digestive energy in the stomach)

হজম শক্তি বৃদ্ধির জন্য আপনি অনেক ব্যায়াম করতে পারেন যেটির মাধ্যমে আপনারা প্রাকৃতিকভাবেই হজম শক্তি বৃদ্ধি পাবে। তাই আপনাকে উচিত নিয়মিত ব্যায়ামের সাথে সাথে হজম শক্তি বৃদ্ধির জন্য কিছু ব্যায়াম করা যেটির মাধ্যমে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে।

অপনাসন ব্যায়াম
ভুজঙ্গাসন ব্যায়াম
ধনুরাসন ব্যায়াম

এইসব এর মাধ্যমে আপনি সহজেই আপনার যেরকম শরীরকে সুস্থ রাখতে পারেন তেমনি আপনার হজম শক্তি বৃদ্ধি পেতে পারে।
পোস্টটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করবেন এবং লিখব বিডির সাথে থাকবেন।
ধন্যবাদ

Leave a Comment