ড্রপশিপিং কি? ড্রপশিপিং ব্যবসা থেকে আয় করবেন কিভাবে?(সম্পূর্ন গাইডলাইন)

 

ড্রপশিপিং কি? ড্রপশিপিং ব্যবসা থেকে আয় করবেন কিভাবে?(সম্পূর্ন গাইডলাইন)

আসসালামু আলাইকুম

ইন্টারনেটে অনেকে হয়তো অনেক অনলাইন থেকে আয় করার বিভিন্ন পদ্ধতি বা অনলাইন থেকে আয় করার জন্য যে জিনিসগুলো প্রয়োজন হয় তা জানছেন বা জানতে চেষ্টা করছে। লিখব বিডি এর নতুন একটি পোস্টে আপনাকে জানানো হবে ড্রপ শিপিং কি এবং এই ব্যবসা করার সুবিধা এবং অসুবিধা সব আলোচনা করার চেষ্টা করব।

পোস্টের বিষয়বস্তু

  • ড্রপশিপিং কি
  • ড্রপ শিপিং বিজনেস কি
  • ড্রপশিপিং থেকে কিভাবে আয় করে
  • ড্রপশিপিং কিভাবে শুরু করা যায়
  • ড্রপশিপিং করার জন্য কি কি জানতে হবে
  • ব্যবসাটি শুরু করার জন্য কোন ওয়েবসাইট দরকার



বর্তমানে ইন্টারনেটে কাজ করার জন্য হাজার হাজার রকম কাজ রয়েছে। আপনি যে বিষয়ে দক্ষতা সেই বিষয়ে নিয়ে সহজেই অনলাইন থেকে আয় করতে পারেন। কিন্তু মজার ব্যাপার হলো অনলাইন থেকে শুধু চাকরির মাধ্যমে আয় করবেন সেটি শুধু নয় বরং আপনি অনলাইনে ব্যবসা করতে পারেন।

এসইও কি? কীভাবে এসইও করে আয় করবেন মাসে ৫০০ ডলার

ড্রপশিপিং বিজনেস কি(What is Drop Shipping Business)

অনেকের হয়তো পোস্টের টাইটেল দেখেই কি সম্পর্কে পোস্টটি সাজিয়েছি তা ধারণা পেয়েছেন। ইন্টারনেটের জগতে ড্রপ শিপিং একটি অনলাইন বিজনেস মডেল। যেখান থেকে আপনি আপনার ইন্টারনেট যাত্রার প্রথম ব্যবসা শুরু করতে পারেন।

ড্রপশিপিং কি(What is dropshipping)

অনেকে হয়তো ড্রপ শিপিং বিজনেস সম্পর্কে জেনেছেন কিন্তু বুঝতে পারছেন না ড্রপ শিপিং কি? ড্রপ শিপিং হল এমন এক ধরনের ব্যবসা যেটি শুরু করার জন্য আপনার কোন পণ্যের দরকার হয় না। বরং আপনার পছন্দ অনুযায়ী কোন পণ্য পছন্দ করে তা বিক্রি করার মাধ্যমে আয় করতে পারেন।

উদাহরণস্বরূপ, মনে করুন আপনি একটি মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করছেন। এখন আপনার ব্যবসায় এর পরিচালনার জন্য আপনার প্রতিষ্ঠান জমি, অফিস, কর্মচারী এবং তা ক্রেতা পর্যন্ত পৌঁছানোর জন্য ইত্যাদি খরচ গুলো করতে হয়। ফলে আপনি আপনার ব্যবসা থেকে শুরু থেকেই লাভ পান না।

কিন্তু ড্রপ শিপিং হল এমন একটি ব্যবসা যেখানেই আপনার কোন পণ্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত পৌঁছানোর কোন কাজ ছাড়াই শুধুমাত্র ইন্টারনেট এবং কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।

ড্রপশিপিং ব্যবসা কীভাবে করবেন(How to do dropshipping business)

ড্রপ শিপিং ব্যবসা শুরু করার জন্য আপনাকে প্রথমেই একটি ইন্টারনেট এবং কম্পিউটার বা ল্যাপটপ থাকতে হবে। আপনি বর্তমানে অনেক ই-কমার্স ওয়েবসাইট রয়েছে যেখানে তারা খুচরা পণ্য বিক্রয় করে সেখান থেকে আপনি যেকোনো পণ্য কোনরকম ক্রয় ছাড়াই শুধুমাত্র পণ্যটি ক্রেতার কাছে পৌঁছিয়ে দেওয়ার মাধ্যমে আপনার কমিশন অর্জিত হয়।

ড্রপ শিপিং ব্যবসা শুরু করার জন্য আরেকটি বিষয় হলো সেটি হলো আপনার একটি অনলাইন স্টোর ওয়েব সাইট থাকতে হবে যেখানে আপনি কোন পণ্য এনে সেখানেই স্টোর করার মাধ্যমে আপনি পণ্য বিক্রি করতে পারেন।

এখন প্রশ্ন হলো একটি পণ্যও অন্য একটি স্টোর থেকে এ নিয়ে আমার স্টরে বিক্রয় করলে লাভটা হবে কেমন করে ধরুন আপনি একটি মোবাইল একটি স্টোর থেকে ৫০০০ টাকা দি একটি পণ্য ক্রয় করতে হয় কিন্তু আপনি ওই পণ্য অন্য একটি জায়গায় ৭০০০ টাকায় বিক্রি করলে আপনার লাভ হবে ২০০ টাকা । এই ভাবেই মূলত ড্রপ শিপিং ব্যবসাটি শুরু করতে পারেন।

ড্রপশিপিং ব্যবসা কোন ওয়েবসাইট থেকে শুরু করবে(How to make money from dropshipping)

ড্রপ শিপিং ব্যবসাটি আপনি অনেক ওয়েবসাইট থেকেই নিবন্ধন হওয়া থেকে শুরু করতে পারেন কিন্তু বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় এবং সবচেয়ে বেশি মানুষ এই সাইট থেকে ড্রপশিপিং করে তা হল অ্যামাজন ড্রপ শিপিং এবং শপিফাই ড্রপ শিপিং। আমি অন্য একটি পোস্টে অ্যামাজন ড্রপ শিপিং এবং শপিফাই ড্রপ শিপিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এবং সেখান কিভাবে একাউন্ট করতে হয় তাও বর্ণনা করব।


ড্রপশিপিং ব্যবসা করতে হলে কি জানতে হবে (What you need to know to do dropshipping)

অনেকের হয়তো জানার ইচ্ছা ড্রপ শিপিং ব্যবসা শুরু করার জন্য কি কি জানতে হবে? ড্রপ শিপিং ব্যবসা শুরু করার জন্য আপনাকে প্রথমে জানতে হবে ড্রপ শিপিং কি এবং এটি কিভাবে কাজ করে। দ্বিতীয় টি হল অনলাইনে মার্কেটিং করার কৌশল। 

আপনি যদি অনলাইনে বিভিন্ন প্রোডাক্ট বা সেবা সেল করতে পারেন তাহলে ড্রপ শিপিং ব্যবসাটি আপনার জন্য। ড্রপ শিপিং ব্যবসাটি করতে হলে যেহেতু পণ্য দিয়ে শুরু করতে হয় তাই উক্ত পণ্যটি বিক্রি করার জন্য আপনাকে অবশ্যই মার্কেট সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

ফ্রিল্যান্সিং বলতে কি বুঝায়? নতুনদের জন্য ফ্রিল্যান্সিং-২০২২

উপসংহার

পরিশেষে বলতে চাই এই পোস্টে ড্রপ শিপিং সম্পর্কে একটি সাধারণ জ্ঞান দেওয়ার চেষ্টা করেছি যেটির মাধ্যমে আপনি সহজেই ড্রপ শিপিং কি এবং এটি কিভাবে কাজ করে তা সহজেই এখন বলতে পারবেন।

পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে আপনি যে বিষয়টি জানার আগ্রহ তা আমাদের কাছে বলতে পারেন ।আমরা চেষ্টা করব আপনার উক্ত প্রশ্নের জবাব দেওয়ার জন্য।
ধন্যবাদ

Leave a Comment