পড়ালেখায় মনোযোগী হওয়ার উপায় – লিখব বিডি.কম

 

পড়ালেখায় মনোযোগী হওয়ার উপায় - লিখব বিডি.কম

পড়ালেখায় মনোযোগী হওয়ার মাধ্যমে আপনি আপনার লেখাপড়ার অগ্রগতি আরো বৃদ্ধি করতে পারেন। বিদ্যুৎ বেশিরভাগ মানুষেরই পড়ালেখা করতে ভালো লাগেনা। এছাড়াও ডাক্তার, ইঞ্জিনিয়ার অধ্যাপক এরা কিভাবে পড়ালেখা করে এতো দূর পর্যন্ত এসেছে এটি অনেকের কাছে প্রশ্ন?

যদি এই প্রশ্নের উত্তর পেতে চান বা আপনি জীবনে এইসব সম্মানিত ব পেশায় যেতে চান তাহলে লেখাপড়া অবশ্যই আপনাকে করতেই হবে। এখন আরেকটি প্রশ্ন হল তারা কিভাবে লেখাপড়া করতো?

পড়ালেখায় মনোযোগ বাড়ানোর জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে যা আপনাকে এই পোস্টের মাধ্যমে জানানো হবে। পোস্টটি সম্পূর্ণভাবে পড়ার অনুরোধ করছি যদি আপনার লেখাপড়ার মনোযোগ হওয়ার বৃদ্ধি বাড়াতে চান।

পোষ্টের বিষয়বস্তু

  • নির্দিষ্ট লক্ষ্য স্থির করুন
  • একটি রুটিন তৈরি করুন
  • মনোযোগ দিয়ে পড়ুন
  • পর্যাপ্ত পরিমাণে ঘুমান
  • সুষম খাদ্য গ্রহণ করুন
  • মনোযোগ বিঘ্ন ঘটায় তা সরিয়ে ফেলুন
  • বিরতি নিন
  • কাউকে শেখান

নির্দিষ্ট লক্ষ্য স্থির করুন

আমরা অনেকে হয়তো লেখাপড়া করি কিন্তু আমাদের ভবিষ্যৎ সম্পর্কে অজানা আমরা লেখাপড়া করে কি করব লেখাপড়া কেন পড়তে হবে এইসব বিষয় না জানার জন্য আপনি লেখাপড়া করতে ইচ্ছা প্রকাশ করেন না। তাই আপনাকে প্রথমেই একটি লক্ষ্য স্থির করতে হবে এবং সেই লক্ষ্য দিয়ে এগিয়ে যেতে হবে।

একটি রুটিন তৈরি করুন

পড়ালেখা বাড়ানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি অগ্রগতি করে তুলে রুটিন তৈরি করা মাধ্যমে। রুটিন করে পড়া পড়ালেখায় মনোযোগ বৃদ্ধির খুব কার্যকরী একটি পদ্ধতি। অনেক গবেষণায় দেখা গেছে যারা রুটিন অনুসারে তাদের জীবন পরিচালনা করেছে তারা যেমন সফলতা পায় তেমনি তাদের পড়ালেখায় মনোযোগী হওয়ার ক্ষমতা ও বৃদ্ধি পায়। কারণ পৃথিবীর সব কিছুই রুটিন অনুসারে পরিচালিত হয়।

এখন অনেকের প্রশ্ন কিভাবে একটি রুটিন তৈরি করব? একটি রুটিন তৈরি করতে প্রথমেই আপনার সামনে কি কাজ আছে তা মনে রেখে রুটিন তৈরি করুন আপনার সুবিধা মত। যেটির মাধ্যমে আপনি সহজে আপনার সারাদিনের কাজ থেকে শুরু করে ঘুম পর্যন্ত অনুসরণ করা যায়।

মনোযোগ দিয়ে পড়ুন

যখন আপনি কোন কিছু পড়া শুরু করেন তখন আপনি সারাদিন শুধু পড়ালেখা না করে শুধু আপনার মনের উপর নির্ভর করে পড়া শুরু করুন কারণ পৃথিবীতে এক একজনের মন একেক রকম। আপনি সারাদিন পড়ে যদি দশটি প্রশ্ন শেষ করেন তাহলে এটি না করে আপনি যদি ২ থেকে ৩ ঘন্টা সময় ব্যয় করে উত্তর ১০ প্রশ্ন যদি মুখস্ত করতে পারেন তাহলে আপনার শ্রম এর পরিমান আরো কমবে। তাই যাই পড়বেন মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করুন

পর্যাপ্ত পরিমাণে ঘুমান

পড়ালেখা মনোযোগী হওয়ার এগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আপনি ঘুমান। কারণ আপনি যদি আপনার শারীরিক সুস্থতা কে প্রাধান্য না দেন তাহলে আপনার পড়ালেখার প্রতি আপনার মনোযোগ হারাবে।

পর্যাপ্ত পরিমাণ ঘুমানোর মাধ্যমে আমাদের ব্রেইন আগের চেয়ে কার্যক্ষমতা বৃদ্ধি পায় আপনার মনোযোগ শক্তিকে আরো বৃদ্ধি করে তাই আপনি রাতে মোবাইল, কম্পিউটার টিভি বসে না থেকে সময় মত ঘুমাতে চেষ্টা করুন এতে আপনার লেখাপড়ার প্রতি মনোযোগ হওয়ার প্রবণতা বাড়বে ।

সুষম খাদ্য গ্রহণ করুন

পড়াশোনার মনোযোগী হওয়ার পেছনে খাবারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদিও প্রতিদিন সুষম খাদ্য গ্রহণ না করেন তাহলে আপনার শরীর পর্যাপ্ত পরিমাণ শক্তি উৎপাদন হবে না যাতে করে আপনার দুর্বলতা কাজ করবে এবং পড়ালেখার প্রতি মনোযোগ হারাবে। তাই ফাস্টফুড পরিহার করে আপনি সুষম জাতীয় খাদ্য গ্রহণ করুন।

মনোযোগ বিঘ্ন ঘটায় তা সরিয়ে ফেলুন

অনেকেই লেখাপড়া করার সময় মনোযোগ অন্যদিকে চলে যায় ফলে ওর পড়ার প্রতি আকর্ষণ কমে যায় ।তাই আপনি যখন পড়ছেন প্রথমে আপনার পড়ালেখার মনোযোগ বিঘ্ন ঘটায় এরকম জিনিসগুলো সরিয়ে ফেলুন।

আপনার পড়ার টেবিলের আশেপাশে যদি মোবাইল, কম্পিউটার, টিভি, খেলনার জিনিস পত্র ইত্যাদি থাকে তাহলে এখান থেকে আজিজ সরিয়ে দিন। কারণ আপনি যখন পড়তে বসবেন এগুলো আপনার পড়ালেখায় মনোযোগ বিঘ্ন ঘটায় ।

বিরতি নিন

আপনি লেখাপড়া করার সময় সারাদিন না পরে কিছুক্ষণ পরে পরে বিরতি নিন। আপনি যখন কোন বিষয় পড়তে যাবেন তখন আপনি ওই বিষয়ের ৩০ থেকে ৪০ মিনিট পড়ার পর একটি ছোট বিরতি নিন । এতে করে মস্তিষ্কের কার্য ক্ষমতা বাড়বে এবং আপনার পড়ালেখার প্রতি আরও মনোযোগ বৃদ্ধি হবে।

কাউকে শেখান

আপনি যাই পড়েছেন বা শিখছেন তা যদি আপনি অন্য আরেকজনকে শেখাতে চেষ্টা করেন তাহলে আপনি বুঝবেন যে আপনার পড়া বা শাখা কতটুকু অর্জিত হয়েছে। কারণ আপনি যদি অন্য কাউকে শেখাতে যান তাহলে আপনার পড়ার কোথায় দুর্বলতা রয়েছে তা সহজেই চিহ্নিত করতে পারেন এবং সে অনুসারে ব্যবস্থা গ্রহন করে আপনার লেখাপড়া আরো মনোযোগী হতে পারেন। তাই নিজে শেখার পাশাপাশি অন্যকে শেখানোর চেষ্টা করুন

কিভাবে আপনি বাড়িতে বসে ইংরেজি শিখবেন ?

পোষ্ট টি সম্পন্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। যদি আপনার কাছে ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন যাতে করে তাদের লেখাপড়া মনোযোগী হওয়ার এই উপায়গুলো জেনে আরো মনোযোগী হতে পারে। লিখব বিডি এর সাথে থাকুন।

ধন্যবাদ

Leave a Comment