মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়
অনেকের প্রশ্ন কিভাবে মোবাইলের ব্যাটারি ভালো রাখা যায়? এটি সবার মনেই ঘুরপাক খায় । আমাদের সমাজে প্রায় এখন ছোট-বড় সবাই মোবাইল ব্যবহার করে থাকে। এই মোবাইল ব্যবহার করতে গেলে আপনার যেমন ব্যবহারকারী হিসেবে এর ব্যবহার জানতে হবে। তেমনি এর ব্যবহারবিধি জানতে হবে।

পোষ্টের বিষয়বস্তু

মোবাইলের সঠিক চার্জার ব্যবহার করা।

ঠিকমতো চার্জ দেওয়া।

মোবাইলের সফটওয়্যার আপডেট রাখা।

স্টোরিজ ফাঁকা রাখা

গেমস ডিলিট করা

রানিং অ্যাপস বন্ধ করা

ভালো ব্যাটারি ব্যবহার

আজকের পোস্টের আলোচনা করা হবে আপনার পছন্দের মোবাইল ফোনটি কিভাবে ব্যাটারি নষ্ট হওয়া থেকে রক্ষা করবেন। আপনার মোবাইলের অনেক অংশের মধ্যে গুরুত্বপূর্ণ একটি অংশ হলো ব্যাটারি। এই ব্যাটারি ভালো রাখার জন্য ৬ টিপস এন্ড ট্রিকস দিয়েছি যেটির মাধ্যমে আপনার মোবাইলের ব্যাটারি ভালো রাখতে পারেন। 

আপনি যখন আপনার মোবাইল ফোন ব্যবহার করেন তখন অনেক সময় দেখা যায় মোবাইলের চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যায় আবার অনেক সময় দেখা যায় ফোনটি চার্জ দিলে চার্জে হতে অনেক সময় প্রয়োজন হয়। আবার অনেক সময় দেখা যায় মোবাইল ফোন দীর্ঘক্ষন চালু থাকলে ব্যাটারি অতিরিক্ত গরম হওয়া শুরু করে। এইসব সমস্যা মূলত ব্যাটারি সমস্যা হিসেবে গণ্য হয়।

১.চার্জার: আপনি যদি আপনার মোবাইলটি ব্যবহার করা শুরু করেন তখন আপনি আপনার মোবাইলের অরজিনাল চার্জার ব্যবহার করে থাকেন। ফলে তখন আপনি যখন চার্জে দেন বা আপনি যখন তা ব্যবহার করেন তখন মোবাইলের ব্যাটারি কোন সমস্যাই দেখা যায়না।

তাই আপনাকে প্রথমে আপনার মোবাইলের চার্জার ব্যবহারের দিকে নজর দিতে হবে। অনেকে আছে মোবাইলের চার্জার এর পাশাপাশি সস্তা দোকান থেকে অন্য একটি চার্জার ব্যবহার করে থাকে ফলে আপনার মোবাইলের ব্যাটারি নষ্ট হওয়ার পাশাপাশি আপনার মেইন চার্জারে ক্ষতি সাধিত হয়। তাই আপনাকে যতটা সম্ভব মেইন চার্জার ব্যবহার করার প্রতি গুরুত্ব দিতে হবে।

২.ঠিকমতো চার্জ দেওয়া: অনেকে হয়তো মোবাইলে চার্জ দেওয়ার সময় খেয়াল করেন না যে আমি চার্জ মোবাইলের ঠিকমতো দিচ্ছে কিনা। অনেকে মনে করে যখনই মোবাইলের চার্জ শেষ হয়ে যায় তখনই মোবাইলের চার্জ দেওয়া উত্তম। কিন্তু আমি যদি বলি তা নয়। বরং আপনি আপনার মোবাইলের চার্জের প্রতি আর একটু সতর্ক হোন।

উদাহরণস্বরূপ আপনি যখন রাতে ঘুমান তখন অনেক সময়ই চার্জারে ফোন রেখেই ঘুমিয়ে পড়ে। তখন আপনি আপনার চার্জ সকালে উঠতেই দেখেন ১০০ পার্সেন্ট হয়ে যায়। ফলে আপনি এটি সারাদিন ব্যবহার করে থাকেন। এখন প্রশ্ন হলো আপনি যখন রাতে কোনটি চার্জ দেন তখন মোবাইল ১০০ পার্সেন্ট চারজ হয় ঠিকই কিন্তু আপনার মোবাইলের প্রসেসর তা কিন্তু সারা রাতি কাজ করতে থাকে।

উপরের উদাহরণে থেকে আমরা বুঝতে পারি যে মোবাইলে চার্জ  শেষ হলেই যে আপনাকে চার্জ দিতে হবে এরকম নয় বরং আপনি এমন ভাবে চার্জ দিন যখন আপনার মোবাইলের চার্জ হোয়ার সাথে সাথে আপনি সেটিকে খুলে রাখতে পারেন। যখন আপনি ঘুমিয়ে যান তখন ঘুমানোর আগে মোবাইল টি ও চার্জার থেকে খুলে রাখবেন।

৩.মোবাইল সফটওয়্যার আপডেট: অনেক ফোনে দেখা যায় মোবাইলের সফটওয়্যার গুলো আছে তা নিয়মিত আপডেট করে না ফলে কোম্পানি থেকে যে সফটওয়্যার গুলো আপনাকে প্রদান করা হচ্ছে সে সফটওয়্যার গুলো যদি আপনি ব্যবহার না করেন তাহলে অনেক সময় আপনার মোবাইল সফটওয়্যার এর মধ্যে বিভিন্ন রকম সমস্যার সৃষ্টি হতে পারে এতে আপনার ব্যাটারি নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৪.স্টোরেজ ফাকা রাখুন: মোবাইলের ব্যাটারি ভালো রাখার আরো একটি উপায় হল আপনার ফোনের স্টোরিজ সবসময় কম রাখুন। অনেকে হয়তো দেখা যায় মোবাইলে বিভিন্ন রকম ভিডিও, অডিও ছবি রেখে মোবাইলে স্টোরেজ পূর্ণ করে রাখে মোবাইলের স্পিড আরো কমতে থাকে। তাই যখনই আপনারা দেখবেন আপনার মোবাইল ফোনের স্পিড কমে যাচ্ছে তখনই আপনার মোবাইলের স্টোরেজ কমাতে থাকোন।

৫.গেম ডিলিট করা: মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় গুলোর মধ্যে সবচেয়ে কার্যকরী উপায় গুলোর মধ্যে একটি উপায় হল গেম ডিলিট করা। আপনি যখন আপনার মোবাইল কোন গেম ব্যবহার করেন তখন আপনার মোবাইলের স্ক্রিনে সব সময় আলো দেখা যায়। এছাড়াও গেমের খেলার পাশাপাশি এর বিভিন্ন ধরনের সাউন্ড থাকে ফলে কেউ দীর্ঘক্ষন এটি খেলার পর যখন মোবাইল আবার চার্জ দিতে যায় তখনই ব্যাটারির নষ্ট হওয়া শুরু করে।

৬.রানিং অ্যাপস বন্ধ করুন: অনেকের মোবাইলে দেখা যায় মোবাইল ব্যবহার না করলেও মোবাইলের ভিতর কতগুলো সফটওয়্যার রয়েছে যেগুলো মোবাইলে অটোমেটিক চলতে থাকে। ফলে আপনি যদি কোন মোবাইল ফোন ব্যবহার না করে থাকেন তারপরেও দেখবেন আপনার মোবাইলের চার্জ অটোমেটিক কমতে থাকে।

এই সমস্যাটি সমাধানের জন্য আপনাকে আপনার মোবাইলের যে রানিং অ্যাপস গুলো আছে সেগুলো কে বন্ধ করে দিতে হবে। ফলে আপনি আপনার মোবাইলের ব্যাটারি আরো কিছুদিন ভালো রাখতে পারবেন।

ভালো ব্যাটারির ব্যবহার: অনেকে আছে যারা মোবাইলের প্রথম ব্যাটারি ব্যবহার করা শেষ তখন আরও একটি নতুন ব্যাটারি ব্যবহার করে থাকে। যখন ব্যাটারি ব্যবহার করে থাকে তখন সে আর আগের মত ব্যাটারির চার্জ পায়না। এটি আরো ধীরে ধীরে কমতে থাকে তাই আপনি যখন কোন ব্যাটারি ব্যবহার করবেন তখন ওই মোবাইলের অনুযায়ী সবচেয়ে ভালো মানের ব্যাটারি ব্যবহার করুন।

আজকে এই পর্যন্তই যদি পোস্ট ভালো লাগে তবে অবশ্যই কমেন্টে জানাবেন। আর যদি কোন প্রশ্ন থাকে তাহলে লিখব বিডি সাথে যোগাযোগ করবেন আর বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Leave a Comment